fbpx

আপনার ঘরের জন্য এসি কিনতে যে বিসয়গুলো আপনাকে বিবেচনা করতে হবে (এসি বাইং গাইড)

আবহাওয়া উত্তপ্ত হয়ে গেলে, চিন্তাভাবনা শীতল হয়ে যায়। সেন্ট্রাল এয়ার কন্ডিশনার যদি বিকল্প না হয় তবে রুম এয়ার কন্ডিশনারগুলি এক বা দুটি কক্ষকে শীতল করার জন্য একটি সস্তা এবং শক্তিশালী বিকল্প হতে পারে।

 

আপনি যদি গরমকে হারাতে চান তবে আপনি একা নন: ২০১৫ সালে ৫ মিলিয়নেরও বেশি কক্ষের এয়ার কন্ডিশনার বিক্রির জন্য প্রেরণ করা হয়েছিল। এনার্জি স্টার অনুসারে সাধারণ পরিবার শীতকালে তার বার্ষিক ইউটিলিটি বিলের ১৩ শতাংশ ব্যয় করে। সুতরাং সঠিক ইউনিটটি নির্বাচন করা গুরুত্বপূর্ণ। খুব শীতল একটি এয়ার কন্ডিশনার আপনার ঘরকে শীতল রাখতে সংগ্রাম করতে থাকে তাপমাত্রার সাথে।

আপনার নিজের জন্য কীভাবে সেরা এসি চয়ন করবেন তার একটা বিশদ আলোচনা এই গাইডের সাহায্যে আমরা আপনাদের দেবার চেষ্টা করেছি। এয়ার কন্ডিশনার কেনার আগে আপনার যে সব বিষয় গুলো মনে রাখা উচিত তার সমস্ত কিছুই ব্যাখ্যা করে দেয়া আছে এই গাইডে। আপনি আমাদের এই গাইডটি ব্যবহার করে চারটি এসি-এর স্পেসিফিকেশন এবং বৈশিষ্ট্যগুলি তুলনা করতে পারেন।

কোন এসি কিনতে কোন দিক বিবেচনা করবেন? এসিগুলির জন্য, এটির শীতলকরণের ক্ষমতা, এটির পরিস্রাবণ ব্যবস্থা, এবং শীতকালের জন্য ব্যবহৃত কিছু চমৎকার বৈশিষ্ট্য যা এখন খুবই সাধারণ একটা ব্যপার, এসির জন্য কি ধরনের তাপমাত্রা দরকার এই সব কিছুই আমরা এই গাইডে বীঝাবার চেষ্টা করেছি।

কিভাবে এসি পরিক্ষা করা হয়ঃ কনজিউমার রিপোর্ট অনুযায়ী “আমরা একটি বিশেষ জলবায়ু-নিয়ন্ত্রিত চেম্বারে রুম এয়ার কন্ডিশনারগুলি পরীক্ষা করি। আমরা তিনটি ভিন্ন ভিন্ন আকারের উইন্ডো এসি-ছোট, মাঝারি এবং বড় পরীক্ষা করি এবং প্রতিটি এয়ার কন্ডিশনারের জন্য উপযুক্ত রুমের আকারের সাথে চেম্বারের আকার সমন্বয় করি। আমরা চেম্বারে তাপমাত্রা 90 ° F পর্যন্ত ক্র্যাক করি, তারপরে 15 ° F  দ্বারা তাপমাত্রা হ্রাস করতে এসিটির কতটা সময় লাগে তা পরিমাপ করি। যেহেতু শব্দ উতপন্নকারী এয়ার কন্ডিশনারগুলি বিরক্তিকর হতে পারে, তাই আমরা পরিমাপ করি যে প্রতিটি ইউনিট সর্বনিম্ন এবং সর্বোচ্চ সেটিংসে কত  জোরে শব্দ করতে পারে।      গাইড লাইনের সন্ধান করুনঃ প্রতিটি এয়ার কন্ডিশনার এর সাথে একটা করে গাইডলাইন দেয়া থাকে তাই এসি কেনার সময় অবশ্যই গাইডলাইন বিক্রেতার কাছ থেকে বুঝে নিতে হবে।

নয়েজ নোট করুনঃ

আমাদের শোনার পরীক্ষায় যে মডেলগুলি দুর্দান্ত বা খুব ভাল স্কোর করেছে সেগুলি এতটাই শান্ত যে আপনি কেবল এসির ফ্যানের শব্দই শুনতে পাবেন। কেনার সময় আপনাকে এসির পাওয়ার কম বেশি করে দেখে নিতে হবে যে এটি কতটা শব্দ করে বা এসির সাধারন শব্দটা আপনার জন্য কতটা বিরক্তিকর হতে পারে।

সঠিক ভাবে ইন্সটল করতে করাঃ

আপনার উইন্ডো এয়ার কন্ডিশনার থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য এটি অবশ্যই সঠিকভাবে ইনস্টল করা উচিত। বেশিরভাগ ইউনিটগুলি ডাবল-হ্যাং উইন্ডোগুলির জন্য করা হয়েছে। আপনার যদি কেসমেন্ট উইন্ডো থাকে তবে আপনি প্রাচীরের এয়ার কন্ডিশনারটি কিনতে বিশেষ ভাবে বিবেচনা করতে পারেন।  নিশ্চিত হয়ে নিন যে আপনার উইন্ডো ইউনিটটি স্তরযুক্ত যাতে এটি সঠিকভাবে ড্রেন করা যেতে পারে।

ফিল্টারের অবস্থান পরীক্ষা করুনঃ

আপনি যেন আপনার এসি পরিষ্কার করার সময় সহজেই ফিল্টারটি অ্যাক্সেস করতে পারেন তা নিশ্চিত করুন, ইউনিটকে টিপ-টপ অবস্থায় রাখতে যেন সঠিক ব্যবস্থা নিতে পারেন সেই বিষয়গুলো খেয়াল রাখুন।

কুলিং ইন্টেলিজেন্সি বিবেচনা করুনঃ  

কিছু এয়ার কন্ডিশনার আছে যা আপনি আপনার স্মার্টফোন থেকে নিয়ন্ত্রণ এবং সামঞ্জস্য করতে পারেন।  এমনকি আপনি এগুলি আপনার বাড়ির অন্যান্য কুলিং ইউনিটগুলির সাথে আন্তঃসংযোগও করতে পারেন।

 

ওয়ারেন্টির বিষয় ভালোভাবে জেনে নিনঃ

কিছু এয়ার কন্ডিশনার আছে যা অন্যদের চেয়ে দীর্ঘতর ওয়ারেন্টি থাকে। আপনি যখন নতুন ইউনিট কিনছেন, তথ্যের জন্য প্রস্তুতকারকের ওয়েবসাইটটি পরীক্ষা করুন এবং আপনি যে ব্র্যান্ড এবং মডেলটি কিনছেন সেই সম্পর্কে ও ওয়্যারেন্টি সম্পর্কে খুচরা বিক্রেতাকে জিজ্ঞাসা করুন।

 

বিবিধঃ

ফিল্টারগুলিঃ

ফিল্টারগুলি কণা আটকে রাখতে এবং এয়ার পিউরিফায়ারের কার্য সম্পাদন করতে সক্ষম। এই এসিগুলি একটি পৃথক প্রতিস্থাপনযোগ্য ফিল্টার মডিউল নিয়ে আসে এবং অনুশীলনগুলি শিল্প ও এইচভি এসি সিস্টেম গুলিতে বেশি দেখা যায়। যেগুলি হাসপাতাল এবং পরিষ্কার ঘরগুলির জন্য ইনস্টল করা হয়। বেশিরভাগ হোম এসির কাছে এ জাতীয় উন্নত ফিল্টার নেই।

গরম করার অপশনঃ

কিছু এসি আছে যা শীতকালে আপনার ঘরকে গরম করতে সহয়তা করে। আপনি এসির তাপমাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে এটি করতে পারেন। এসি কেনার সময় এই বিষয়টিও বিবেচনা করতে হবে।

সময় নিওন্ত্রনঃ

কিছু এসি আছে যা বন্ধ হবার নির্দিষ্ট কিছু সময় আগ পর্যন্ত অপারেট করতে দেয় আবার আপনি যদি চান যে আপনার ঘুমাবার কিছু কাল পর যখন আপনার রুম পুরোপুরি শীতল হয়ে যাবে তার কিছুক্ষন পরই আপনার এসি বন্ধ হয়ে যাবে, এটিও সম্ভব।

ক্ষমতা বিবেচনাঃ

আপনি যখন আপনার রুমে এসি ইন্সটল করার কথা চিন্তা করবেন তখন আপনাকে কিছু বিষয় খেয়াল রাখতে হবে আর তা হল, আপনার ঘরের আকার, তাপ উৎসের সংখ্যা, ভৌগলিক অঞ্চলের পরিবেষ্টিত তাপমাত্রা, ঘরের জানালার সংখ্যা এবং সূর্যের সংস্পর্শে আসা অবস্থান গুলোর দিক।

Leave a Comment