fbpx

এসি | জেনে নিন আপনার রুমের জন্য কত টনের এসি প্রয়োজন

এসি | জেনে নিন আপনার রুমের জন্য কত টনের এসি প্রয়োজন

আজ আমরা কথা বলবো একটি রুমের জন্যে কত টন এসি এর প্রয়োজন। কোন রুমে কত টন এসি লাগবে তা একটি রুমের দরজা, জানালা, কত জন লোক সেই ঘরে থাকে এই সবকিছুর উপরে নির্ভর করে।

তাহলে চলুন কথা না বাড়িয়ে আলোচনা করি

Room Size (রুমের সাইজ স্কয়ার ফিটে)

রুমের স্কয়ার ফিটের উপরে নির্ধারণ করা হয় আপনার রুমের জন্যে কত টনের Air Condition লাগালে ভালো হবে। আমাদের রুমের বিভিন্ন সাইজ হয়ে থাকে 0-90 sf, 91-120 sf, 121-144 sf, 145-180 sf, 181-220 sf, 221-250 sf

তো আজ আমরা মূলত এই রুমের সকল স্কয়ার ফিটের উপরে ভিত্তি করে মূলত আলোচনা করবো কোন রুমে কত টন এসি লাগতে পারে।

0-90 sf রুম

রুমের সাইজ যদি 0-90 sf হয় তবে আহলে আপনাকে প্রথমেই বিবেচনা করতে হবে সেই ঘরের কতটি দেয়ালে সূর্য তাপ পরে? যদি আপনার দেয়ালে কোনো সূর্য তাপ না পরে এবং সেই দেয়ালটি যদি হয় ইটের এবং টপ ফ্লোর না হলে অর্থাৎ টপ ফ্লোর বাদে যেকোনো ফ্লোর হলে রুমে ওই রুমের জন্যে আপনাকে ১.০ টন AC   লাগাতে হবে।

যদি ওই রুমে ৩ বা ৪টি দেয়াল যদি সমান ভাবে রোডের তাপ পায় এবং বাকি সকল কিছু ঠিক থাকে তবে সেই রুমের জন্যে আপনাকে ১.৫টন এসি এর প্রয়োজন হতে পারে। এবং যদি দেয়াল Double Layer Glass (দুই স্তরের গ্লাস) হয়ে সেই ক্ষেত্রে আপনাকে ১.৫ টন AC লাগাতে হতে পারে।

91-120 sf

রুমের সাইজ স্কয়ার ফিট হলে আপনাকে অবশ্যই পরামর্শ দিবো ১.৫ টন এসি লাগানোর জন্যে এতে আপনার রুমের টেম্পারেচার ঠিক থাকবে আপনার AC দীর্ঘদিন লাস্টিং করবে। আপনার রুমের দেয়াল Facebrick (ইটের দেয়াল) Single Layer Glass (এক স্তরের গ্লাস) Double Layer Glass (দুই স্তরের গ্লাস) যাই হোক না কেন এটা আপনার রুমের জন্যে অনেক ভালো প্রেফর্মান্স করবে।

তবে কোনো কোনো ক্ষেত্রে আপনি ২.০টন AC ও লাগাতে পারবেন। তাতে আপনার এসি এর কোনো ক্ষতি হবে। AC দীর্ঘ দিন ব্যবহার করতে পারবেন।

121-144 sf

আপনার রুমের সাইজ যদি হয় 121-144 sf (স্কোয়ার ফিট) তাহলে আপনি আপনার রুমের জন্যে প্রস্তাবিত এয়ার কন্ডিশনার ক্ষমতা : ২ টন হওয়া উচিত। কিছু কিছু ক্ষেত্রে আপনার জন্যে ১.৫টন ac এর পরামর্শ দিবো। তবে আপনার রুমের সাইজ অনুযায়ে ১.৫টন AC পারফেক্ট হবে না। তবে আপনি ২.০টন এসি লাগালে নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন।

145-180 sf

145-180 sf আপনার রুমের সাইজ যদি ১৪৫-১৮০ স্কয়ার ফুট হয় তবে আপনার জন্য প্রস্তাবিত এয়ার কন্ডিশনার ক্ষমতা : ২.৫ টন। কিছু ক্ষেত্রে আপনাকে এর থেকে বেশি বা কম ও লাগাতে হতে পারে। তবে আপনি আপনাকে পরামর্শ দিবো ২.৫ টন আপনার জন্যে পারফেক্ট হবে। এবং ২.৫টন এসি লাগালে আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন দীর্ঘদিন।

181-220 sf

আপনার রুমের সাইজ যদি হয় ১৮১-২২০ সাইজ স্কয়ার ফিট। তাহলে আপনার জন্যে  প্রস্তাবিত এয়ার কন্ডিশনার ক্ষমতা : ৩ টন। আপনার জন্যে বেস্ট হবে ৩.০ টন তবে কিছু ক্ষেত্রে আপনি একটু কমিয়ে লাগাতে পারেন। তবে ৩.০ টন এক এর পারফরমেন্স অনেক ভালো হয়ে থাকে।

221-250 sf

আপনার রুমের সাইজ 221-250 sf (স্কোয়ার ফিট) হলে আপনার জন্যে প্রস্তাবিত এয়ার কন্ডিশনার ক্ষমতা : ৩ টন। কিছু ক্ষেত্রে আপনি এর থেকে বড়ো লাগাতে পারবেন। কিন্তু ৩.০টন এর ছোট এসি লাগাতে পারবেন না। পরে সমস্যা হতে পারে।

এতক্ষণ আপনি নিশ্চয়ই বুঝেছেন আপনার জন্যে কোন আইরকন্ডিশন টা বেটার পারফরমেন্স করতে পারে।

আপনি যদি এই সময় কোনো AC কিনতে চান বা Midea AC, general ac, chigo ac, haier ac, panasonic ac, gree ac ইত্যাদি থেকে কোন এসি আপনার জন্যে ভালো হবে সেটা আমি আপনাদের পরের ব্লগে বিস্তারিত আলোচনা করবো। এছাড়া কোনো পরার্মশ পেতে আমাদের ওয়েবসাইট দেয়া নম্বর এ কল করে জেনে নিতে পারেন। অথবা আমাদের ফেইসবুক পেজ এ জানাতে পারেন।

দেখা হবে পরের পোস্টে সবাই ভালো থাকবেন আল্লাহ হাফিজ।

Leave a Comment