fbpx

4K Television Buying Guideline, How to buy 4K Television?

4K Television Buying Guideline, How to buy 4K Television?

সম্প্রতি বাংলাদেশের প্রতিটি ঘরে এখন স্মার্ট টিভি দেখার পাশাপাশি 4K Television TV দেখার চাহিদা অনেক বেড়ে গিয়েছে। অনেক লোক এখন তাদের পুরানো টেলিভিশনগুলি দেখছে এবং ভাবছে যে এটি আপডেট করার সময় হয়েছে কিনা । যদি আপনার টেলিভিশন দশ বছরের কাছাকাছি পুরাতন হয়, উত্তর হল হ্যাঁ। সম্প্রতি, টিভিগুলিতে প্রচুর ফিচারস এবং নতুন ক্ষমতা রয়েছে, যার অর্থ হল আপনি কেনাকাটা করতে যাওয়ার আগে আপনাকে কিছু নতুন প্রযুক্তিগত শব্দ সম্পরকে পরিচিত হতে হবে।

আপনি জানেন যে একটি বড় স্ক্রিনে সবকিছু ভালভাবে প্রদর্শিত হয়, কিন্তু আপনি কীভাবে আপনার জন্য সেরা টিভি খুঁজে পাবেন? অনেকগুলি ডিসপ্লে বিকল্প এবং প্রযুক্তির সাথে অভিভূত হওয়া সহজ নয়। এই গাইডটি টিভি কেনার ক্ষেত্রে আপনাকে কিছু নিখুঁত উপায়, কয়েক ডজন পর্যালোচনা, গাইড এবং প্রযুক্তিগত ব্যাখ্যাকারীদের কাছ থেকে সংগ্রহ করা পাঠ সহ, আপনি সহজ কেনাকাটার টিপস বা কোন বৈশিষ্ট্যগুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ তা জানতে সাহায্য করবে।

চিন্তা করবেন না, এই 4K Television কেনার নির্দেশিকা সহজ শর্তে আপনার জন্য সবকিছু ভেঙে দেবে। অবশেষে, আপনার বাড়ির জন্য একটি নতুন টেলিভিশনে সর্বশ্রেষ্ঠ দর কষাকষি পেতে আপনি ঠিক কোন বৈশিষ্ট্যগুলি অনুসন্ধান করতে হবে এবং কোনটি উপেক্ষা করতে হবে তা জানতে পারবেন।

Size and setup of 4K Television

একটি নতুন টেলিভিশনের জন্য কেনাকাটা করার সময়, প্রথমে বিবেচনা করার বিষয় হল টেলিভিশন সেট করার জন্য আপনার কতটা জায়গা আছে। মনে রাখবেন যে টিভি স্ক্রিনগুলি খুব তীক্ষ্ণভাবে পরিমাপ করা হয়, এইভাবে 65 ইঞ্চি উচ্চতা বা প্রস্থের পরিবর্তে তার পরিমাপ বোঝায়। এই পরিমাপগুলি টেলিভিশনের পণ্য পৃষ্ঠায় পাওয়া যেতে পারে এবং প্রায়শই পর্যালোচনা গুলিতে উল্লেখ করা হয়। একটি 50-ইঞ্চি বা বড় টিভি বেশিরভাগ বসার ঘরে দেখতে দুর্দান্ত দেখাবে, তবে, আপনার টেলিভিশন রাখার স্পেসটা বড় হতে হবে।

আপনি টেলিভিশনের কতটা কাছাকাছি বসবেন তার দ্বারাও পর্দার আকার নির্ধারণ করা হয়। মূলত, আপনি যদি স্ক্রিনে পৃথক পিক্সেল দেখতে পান তবে আপনি খুব কাছাকাছি। একটি শালীন নিয়ম হল HD এর জন্য স্ক্রিনের উচ্চতার তিনগুণ এবং 4K Television (আল্ট্রা HD) এর জন্য স্ক্রিনের উচ্চতার মাত্র 1.5 গুণ দূরত্বে বসতে হবে। অন্য কথায়, একটি 4K UHD TV টিভি আপনাকে এটির দ্বিগুণ কাছাকাছি বসতে দেয়।

আপনি যদি একটি টিভি স্ট্যান্ড ব্যবহার করার পরিকল্পনা করছেন, তাহলে একটি উপযুক্ত ফিট গ্যারান্টি দিতে আপনার গণনায় স্ট্যান্ডের পরিমাপ অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। এটিও লক্ষণীয় যে মাঝখানে বেসের চেয়ে বাইরের পায়ে আরও বেশি টিভি ইনস্টল করা হচ্ছে, যার জন্য আরও বেশি ঘরের স্পেসের প্রয়োজন হয়।

যারা তাদের টিভি দেয়ালে মাউন্ট করতে চান তারা শিখতে স্বস্তি পাবেন যে ওজন কোন সমস্যা নয়। সব আকার এবং ওজনের টিভির জন্য উপলব্ধ মাউন্ট আছে।

4K Television Screen resolution

“4K” শব্দটি 4K Television এর রেজোলিউশনকে বোঝায়। যদিও 4K Television এ অনুভূমিক রেজোলিউশনের ঠিক 4,000 লাইন নেই (তাদের সত্যিই 3,840 আছে), শব্দগুচ্ছটি প্রযুক্তির বিকল্প নাম যেমন “2160p,” “4K আল্ট্রা এইচডি,” বা মনে রাখা সহজ এবং মনে রাখা সহজ শুধু “UHD।” আপনি এটিকে যে নামেই ডাকুন না কেন, এটি আপনার দেখা অন-স্ক্রীন চিত্র তৈরি করার জন্য একটি পিক্সেল গণনা মানকে নির্দেশ করে।

পার্থক্যটি লক্ষণীয়, বিশেষ করে যখন এই টিভিগুলি পূর্ববর্তী মান, 1080p HD এর চারগুণ পিক্সেল গুণমান সহ নেটিভ 4K  উপাদান প্রদর্শন করে। চিত্রগুলি আরও তীক্ষ্ণ, মিনিটের বিবরণগুলি আরও দৃশ্যমান, এবং আপনি উল্লেখযোগ্য ইমেজ ক্ষতির সম্মুখীন না হয়েই বড় টিভিগুলির কাছাকাছি বসতে পারেন৷

অবশ্যই, কিছু নির্মাতারা 1080p বা 720p স্ক্রিন তৈরি করে চলেছেন, তবে তারা প্রায়শই তাদের পোর্টফোলিওতে সবচেয়ে ছোট স্ক্রীনের আকার সহ নিম্নমানের টিভি। আপনি যদি কয়েক বছর আগে অর্থ সঞ্চয় করতে চান তবে এই মডেলগুলির মধ্যে একটি বিবেচনা করা বোধগম্য ছিল, কিন্তু আজ, আপনি $300 বা তার কম দামে একটি 50-ইঞ্চি 4K Television কিনতে পারেন, যা বোঝায় যে শুধুমাত্র সবচেয়ে ছোট বাজেটের ব্যক্তিদের টিভি অন্বেষণ করা উচিত কম রেজোলিউশন সহ। প্রকৃতপক্ষে, যেহেতু 4K খরচ কমতে থাকে এবং চক্রটি ধীরে ধীরে আবার শুরু হয়, আমরা 6K এবং 8K প্রদর্শনের পরিসর দেখতে শুরু করছি।

HDR features

HDR মানে উচ্চ-গতিশীল পরিসর, এবং আমাদের মতে, সঠিকভাবে সম্পন্ন হলে; এটি একা রেজোলিউশনের চেয়ে সামগ্রিক চিত্রের মানের মধ্যে যথেষ্ট বেশি লক্ষণীয় পার্থক্য করে। উচ্চতর উজ্জ্বলতা এবং বৈসাদৃশ্য, সেইসাথে একটি বিস্তৃত রঙের গামুট — একটি টিভি প্রদর্শন করতে পারে এমন মোট রঙের পরিমাণ — HDR ছবিগুলিকে আরও রঙিন এবং প্রাণবন্ত করে তোলে৷ যখন HDR তার সর্বোত্তম পর্যায়ে থাকে, তখন এটি কেবল শ্বাসরুদ্ধকর; একবার আপনি এটি কর্মে দেখেছেন; আপনি SDR (স্ট্যান্ডার্ড ডাইনামিক রেঞ্জ) এ ফিরে যেতে চাইবেন না।

যদিও আজ অফার করা প্রায় সমস্ত 4K Television, HDR টিভি, তবে সমস্ত HDR টিভি সমান নয়। মানের ক্ষেত্রে উল্লেখযোগ্য বৈষম্য থাকতে পারে এবং কিছু HDR টিভিতে এই নতুন ভিডিও ফরম্যাটের সর্বাধিক ব্যবহার করার জন্য প্রয়োজনীয় উপাদানগুলির অভাব রয়েছে।

আপনার আরও সচেতন হওয়া উচিত যে HDR হল কোডেকগুলির একটি সংগ্রহ, যার সবচেয়ে সাধারণ স্বাদগুলি হল HDR10, HLG, Dolby Vision, এবং HDR10+৷ ফলস্বরূপ, সেরা ফলাফল প্রদান করতে আপনার টিভিকে অবশ্যই আপনার HDR ভিডিওর মতো একই HDR ফর্ম্যাট সমর্থন করতে হবে।

পণ্যের পর্যালোচনাগুলি আপনাকে দেখাবে যে কোনও নির্দিষ্ট টিভির HDR বৈশিষ্ট্য, যেমন উজ্জ্বলতার মাত্রা, বৈসাদৃশ্য এবং সামগ্রিক চিত্রের গুণমান, এর দামের সীমার অন্যদের তুলনায়, এবং আপনার কেনার আগে সেগুলি পড়া উচিত।

Finally,

মনে রাখবেন যে একটি HDR টিভির সুবিধার প্রশংসা করার জন্য আপনার একটি HDR ভিডিও উৎসের প্রয়োজন হবে। বর্তমানে, এটি একটি 4K আল্ট্রা এইচডি ব্লু-রে প্লেয়ার ব্যবহার করে 4K আল্ট্রা এইচডি ব্লু-রে ডিস্ক ব্যবহার করে যা একটি HDR ফর্ম্যাট ব্যবহার করে তৈরি করা হয়েছে বা 4K আল্ট্রা এইচডি ব্লু-রে ডিস্ক সহ একটি 4K আল্ট্রা এইচডি ব্লু-রে প্লেয়ার ব্যবহার করে একটি HDR বিন্যাস ব্যবহার করে উত্পাদিত.

HDMI input option

টিভিগুলি বিভিন্ন ধরণের ইনপুট এবং আউটপুট মিটমাট করতে পারে এবং আপনি প্রায়শই পিছনে বা পাশের প্যানেলে পোর্টের রঙিন অ্যারে সহ টিভি দেখতে পাবেন। যাইহোক, আপনার কাছে অনেক পুরানো হার্ডওয়্যার না থাকলে, HDMI একমাত্র ইনপুট যা আপনাকে উদ্বিগ্ন হতে হবে। HDMI (হাই ডেফিনিশন মাল্টিমিডিয়া ইন্টারফেস) হল একটি টেলিভিশনে স্ট্রিমিং গ্যাজেট, ব্লু-রে প্লেয়ার, গেমিং কনসোল এবং এমনকি ব্যক্তিগত কম্পিউটারগুলিকে সংযুক্ত করার জন্য শিল্পের মানদণ্ড।

আপনার টিভিতে অন্তত তিনটি HDMI কানেকশন দেখুন যাতে এটি ভবিষ্যৎ-প্রমাণ হয় (যদিও চারটি পাওয়া নিরাপদ এবং সহজে অর্জনযোগ্য)। আপনি যদি আপনার টিভির সাথে একটি সাউন্ডবার বা A/V রিসিভার ব্যবহার করতে যাচ্ছেন, তাহলে নিশ্চিত করুন যে এটি HDMI ARC সমর্থন করে বা, আরও ভালভাবে, eARC, যা টিভি এবং আপনার স্পিকার সিস্টেমের মধ্যে অডিও পরিবহন করার একটি সহজ পদ্ধতি এবং অন্যান্য প্রদান করে মূল্যবান ক্ষমতা।

আপনি যদি একটি দর কষাকষি করার জন্য প্রস্তুত হন, আপনি কম দামে একটি শীর্ষ-রেটেড টিভি পেতে পারেন। আশা করি, আমরা আজকের টেলিভিশনে কিছু প্রচলিত বাক্যাংশ এবং প্যাটার্ন ডিকোড করেছি এবং এখন আমাদের 4K Television কেনার নির্দেশিকা সহ 4K Television সম্পর্কে আপনার যা জানা দরকার তা আপনার কাছে রয়েছে।

Leave a Comment