fbpx

Android tv box price in Bangladesh

Xiaomi Mi TV Box Price In Banmgladesh

আজ আমি আপনাদের সাথে Android tv box স্পেসিফিকেশন RAM, ROM, Performance নিয়ে বিস্তারিত আলোচনা করবো। আসা করি আপনারা যারা Android tv box কিনতে চাচ্ছেন তাদের জন্যে এই পোস্ট অনেক হেল্পফুল হবে।

FTP server এর প্লেলিস্ট বা ইউটিউব হোক অথবা BDIPTV, অথবা যেকোনো অনলাইন স্ট্রিমিং সাইট  যাই হোক না কেন, প্রত্যেক টা মানুষের মধ্যে কিন্তু টিভি দেখার একটা প্রবণতা রয়েছে। আর এই কাজ আরো সহজ করে দিয়েছে কিন্তু ইন্টারনেট। আগেকার দিনে আমরা বাক্স টিভি দেখতাম যেটা দেখতে অনেক বড়ো ছিল। কিন্তু বর্তমানে সময়ে সেই টিভি গুলোর জায়গা দখল করে নিয়েছে  LED HD/UDH /Smart TV সমূহ। কিন্তু স্মার্ট টিভিতে ইন্টার নেট চালানোর সুবিধা থাকলেও অনেকেই দামের কারণে স্মার্ট টিভি কিনতে পারে না।

আরও দেখুন – Walton refrigerator Price In Bangladesh

যাদের ঘরে LED টিভি আছে তারা কিন্তু টিভি না কিনেও স্মার্ট টিভি দেখার পূর্ণ আনন্দ নিতে পারেন। হা ঠিক বলেছি আপনি Android TV Box বা Smart TV বক্স কিনে সহজেই স্মার্ট টিভি বানিয়ে ফেলতে পারবেন আপনার বেসিক LED টিভি কে। এবং সহজেই আপনি ইন্টারনেট চালাতে পারবেন।

আজ কে আমি আপনাদের সাথে আলোচনা করবো  Android TV Box নিয়ে।   কোন দামের Android TV Box গুলো কেনা ভালো হবে, কোন TV Box এর  পারফর্মেন্স কেমন, TV Box এর ফিচার কেমন ইত্যাদি নিয়ে আলোচনা হবে আজকের পর্বে।

Android TV Box কি? What is an android tv box?

আমরা যারা Android TV Box কি বা এইটা কি কাজে ব্যবহার করা হয়ে থাকে সেটা জানি না তাদের জন্যে আমি একটু সংক্ষিপ্ত ধারণা দিয়ে রাখি। যাতে করে আমি যে গুরুত্ব,কাজ,ফিচার সম্পর্কে আলোচনা করবো সেই বিষয় সম্পর্কে আপনারা ভালো ভাবে বুঝতে পারেন।

আরও দেখুন – BDIX SERVER: Best FTP BDIX Movie Server

স্মার্ট টিভি বলতে আমরা সেই স্কিল টিভি কে বুঝি যার মাধমে smartphone এর বিপরীতে ইন্টারনেট সহ যাবতীয় মোবাইল এপপ্স ব্যবহার করতে পারি। mobile ফোনের মতো এতে প্রসেসর,র‍্যাম,স্টোরেজ ইত্যাদি দেয়া থাকে।

Android tv
Android tv box

এবং  Android Based একটি অপারেটিং সিস্টেম ও ইন্সটল করা থাকে। তাছাড়া এই টিভিতে স্মার্টফোনের মতোই ইন্টারফেস দেয়া থাকে। আপনি শুধু smartphone এর মতো সিমকার্ড,Caller, এই ব্যাপারগুলো ব্যবহার করতে পারবেন না। তাছাড়া smartphone এর সকল ফীচার যেমন ইন্টারনেট,গেম, বা অনলাইন লাইভ টিভি এর মতো আরো অনেক সফটওয়্যার ব্যবহার করতে পারবেন। অর্থাৎ এই টিভিতে এপিকি কেবল ফোন কল ছাড়া সকল ফীচার ব্যাবহারব করতে পারবেন খুব সহজেই।

আরও দেখুন – TV Price in Bangladesh

স্মার্ট টিভিতে play store, file manager, pre-installed apps/browser ইত্যাদি থাকে। একটি স্মার্ট টিভিতে সরাসরি ইউটুবে থেকে ভিডিও দেখা, ফেইসবুক সহ সকল সোশ্যাল মিডিয়া চালানো, ইন্টারনেট ব্রাউস করা, নেটফ্লিক্স থেকে লাইভ ভিডিও দেখা, এমাজন সোহ আরো অনেক সার্ভিস ট্রিমিং ইত্যাদি কাজগুলো খুব সহজেই করা যায়।

তাহলে চলুন সংক্ষেপে এন্ড্রয়েড টিভি বক্স বা Smart tv box সম্পর্কেও বিস্তারিত জেনে আসি।

ডিশ লাইনের বদলে আপনি মূলত ইন্টারনেট এর এক্সেস করে বড় স্ক্রিনে  ইন্টারনেট থেকে 1080p,4k,2k ভিডিও স্ট্রিমিং করার সুবিধা আপনি স্মার্ট টিভি ব্যবহার করে পেতে পারেন।

তবে এই smart টিভিগুলো যেমন আপনি অনেক কিছু একসাথে ব্যবহার করতে পারবেন ঠিক তেমন এই টিভি এর দাম ও অনেক বেশি হয়ে থাকে। এই টিভি কিনতে আমাদের দেশের প্রেক্ষাপটে দাম অনেক বেশি হয়ে যায়। তাই অনেকেরি বাজেটের মধ্যে থাকেনা এই টিভি কেনার। আর কম বাজেটের মধ্যে কিনতে চাইলে এর র‍্যাম,স্টোরেজ ইত্যাদি অনেক কম হয়ে থাকে যার ফলে টিভি দেখতে অনেক সমস্যা হয়ে যায় এবং প্রসেসর ও অনেক দুর্বল হয়ে থাকে তাই ইউজার ইন্টারফেস, ওভারল এক্সপেরিয়েন্স ততটা ভালো হয় না, তাছাড়া ল্যাগ, হ্যাং, একাধিক App চালাতে গেলে অনেক সমস্যার সৃষ্টি হয়,navigate করার এক্সপেরিয়েন্স অত্যন্ত খারাপ হয়ে যায় অনেক সময়ই।

আরও দেখুন – এসি | জেনে নিন আপনার রুমের জন্য কত টনের এসি প্রয়োজন

তবে চিন্তার কোনো কারণ নেই এই ক্ষেত্রে আপনি Android TV box কিনতে পারেন। কেননা এতে র‍্যাম রম,প্রসেসর অনেক ভালো পাওয়া যায়। তাতে আপনার Android TV টিভি ব্যবহারের এক্সপেরিয়েন্স ও অনেক ভালো হয়েব থাকে। আর তাছাড়া যাদের বেসিক LED TV আছে তারা যদি Android TV টিভি ব্যবহার করতে চান তাদের জন্যে তো Android TV বক্স কেনা ছাড়া অন্য কোনো উপায়ই থাকে না।

How android tv box works। অ্যান্ড্রয়েড টিভি বক্স কিভাবে কাজ করে

Android TV Box এমন একটি ডিভাইস যা আপনাদের এতক্ষন স্মার্ট টিভিতে যে ফীচার ব্যবহার করা যায় সেই ফীচার যেমন – ডিসপ্লে,সিম,নেটওয়ার্ক,ব্যাটারি এই সকল বিষয়গুলো ছাড়া, Processor+mobo+gpu বা SoC এর সাথে স্টোরেজ, র‍্যাম সহ কাজ করে। এবং যেকোনো Android smartphone এর মতই এতে একটি Operating System দ্বারা পরিচালিত হয়।

How to use the android tv box । অ্যান্ড্রয়েড টিভি বক্সটি কীভাবে ব্যবহার করবেন

Android TV Box সাধারণত একটি smartphone এর মতো Android TV Box যা আপনি আপনার LED non স্মার্ট টিভি এর সাথে কানেক্ট করে ব্যবহার করতে পারবেন। এর জন্যে আপনার বেসিক টিভিতে শুধু মাত্র একটি HDMI পোর্ট থাকলেই হয় এই বাক্স ব্যবহার করতে পারবেন।

তাছাড়া অন্য কোনো পোর্ট থাকলেও তা কনভার্টার দিয়ে ব্যবহার করতে পারবেন। অর্থাৎ Android TV Box এমন একটি ডিভাইস যা আপনি discretely LED টিভির সাথে সরাসরি একটি ক্যাবল দিয়ে সংযুক্ত করে ইন্টারনেট এক্সেস, ও android apps চালানো যায়।

সহজ কোথায় বলতে গেলে একটি স্মার্টফোনের environment, features, টিভিতে এক্সেস করা সম্ভব হয়ে উঠে কেবম মাত্র স্মার্ট টিভি বক্স ব্যবহারের মাধ্যমে।

Smart Android TV Box Price in Bangladesh। বাংলাদেশে স্মার্ট অ্যান্ড্রয়েড টিভি বক্সের দাম

যাই হোক এখন চলুন আমরা বাংলাদেশে স্মার্ট অ্যান্ড্রয়েড টিভি বক্সের দাম জেনে আসি। বিভিন্ন দামের Android TV Box বাজারে পাওয়া যায়। আমরা প্রতিটি টিভি বাক্স সম্পর্কে আলোচনা করার চেষ্টা করবো। এবং কোন টিভি বাক্স এর পারফরমেন্স কেমন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো যাতে আপনাদের Android TV Box কিনতে কোনো দ্বিধা এর মধ্যে পড়তে না হয়। তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক –

আপনার বাজেট যদি ২০০০-২৫০০ হয় তবে এই পার্ট দেখতে পারেন –

MXQ 4K Android TV Box Smart TV Box: price 2000/-

MXQ 4K Android TV Box Smart TV Box price 2000tk

আপনার বাজেট যদি হয় ২০০০ টাকা তাহলে আপনি বাজারে গেলে এই ২টি টিভি বাক্স দেখতে পারেন একটি হলো MXQ 4K Android TV Box ও আরেকটি X96 Mini. আপনি চাইলে এর যেকোনো একটি নিতে পারেন। কেননা এদের  স্পেসিফিকেশন মোটামুটি একই দেয়া আছে।

Specification

  • 2 GB DDR3 RAM,16 GB EMMC storage
  • Amlogic S905 Quad Core Cortex-A53 Processor
  • android 7.1.2 Nougat operating system
  • Ethernet port, HDMI Port, USB Port
  • built-in Wifi,802.1.1b/g/n
  • remote control

( N.B: আপনি চাইলে এক্সট্রা মেমরি ব্যবহার করতে পারবেন এই টিভি বক্সে )

কেমন হবে এই Android TV Box?

এই Android TV Box যেহেতু ২gb ram দেয়া আছে, তাছাড়া Processor – Amlogic S905 Quad Core Cortex-A53 সে জন্যে এই ধরণের স্মার্ট টিভি অনেকটা দুর্বল হয়ে থাকে। পারফর্মেন্স ততটা ভালো হয় না খুব বেশি স্মুথ ভাবে ব্যবহার করতে পারবেন না এই টিভি বাক্স ব্যবহার করলে। তাছাড়া একাধিক এপপ্স  ইনস্টল করলে হ্যাং হবার সম্পভনা থাকে অনেকটাই। আবার ইন্টারনেট ব্রাউস এর ক্ষেত্রেও ততটা ভালো পারফরমেন্স হয় না।

আপনি যদি just ইউটিউব বা অল্প পরিমান ইন্টারনেট ব্রাউস করতে চান তবে এই টিভি বাক্স আপনি নিতে পারেন। অল্প বাজেটে অনেক জনপ্রিয় একটি টিভি বাক্স এটি। ইন্টারনেট ব্যবহারের জন্যে Ethernet হোক বা WiFi হোক ভালো পারফরমেন্স পাওয়া যাবে এই টিভি বক্সে।

এছাড়া আপনি ১৪০০ বা ১৬০০ টাকায় ও আপনি চাইলে Android TV Box কিনতে পারবেন। তবে পারফরমেন্স ভালো না হলে আমি দায়ী না।

X96 mini TV Box Price 2000-2200tk

X96 mini TV Box Price 2000 2200tk

২GB  র‍্যাম ১৬ জিবি স্টোরেজের এই TV Box এ আপনি পাচ্ছেন Amlogic S905W up to 2.0GHz,Quad core ARM Cortex-A53 CPU,DDR3 Ram,EMMC স্টোরেজের উপর Android ৭ রান করে।

এটি অনেকটাই স্লো হয়ে যায়। তবে আপনি এই বাজেটে  Android TV Box ব্যবহার করলে এই সমস্যা গুলো সহ্য করেই আপনাকে Android TV Box ব্যবহার  করতেই  হবে আরকি।

MXQ এর মতই পারফর্মেন্স ততটা ভালো হয় না খুব বেশি স্মুথ ভাবে ব্যবহার করতে পারবেন না এই টিভি বাক্স ব্যবহার করলে। দুই একটি এপ্লিকেশনে fullscreen compatibility issues ও থাকতে পারে এই Android TV Box এ  যেটি MXQ এর ক্ষেত্রেও হয়ে থাকে।

তাছাড়া একাধিক এপপ্স  ইনস্টল করলে হ্যাং হবার সম্পভনা থাকে অনেকটাই। আবার ইন্টারনেট ব্রাউস এর ক্ষেত্রেও ততটা ভালো পারফরমেন্স হয় না।

 Android TV Box এ আপনি MXQ Android TV Box এর মতো USB Port, Lan Port,HDMI আছে। এই Android TV Box এ আপনি রিমোট কন্ট্রোল দিয়ে ভালো কাজ করে না।

তবে এই Android TV Box এর মাধমে আপনি এক্সট্রা কার্ড স্লটে মেমোরি কার্ড দিয়ে স্টোরেজ এক্সপ্যান্ড করেনেয়ার সুবিধা পাবেন।

ইন্টারনেট ব্যবহারের জন্যে Ethernet হোক বা WiFi হোক ভালো পারফরমেন্স পাওয়া যাবে এই টিভি বক্সে।

আপনার বাজেট যদি হয় ৩৫০০ টাকা

Tanix TX6 Android TV Box Price: 3600 tk

Tanix TX6 Android TV Box

এই Android TV box এ আপনি পাবেন ৩২ জিবি স্টোরেজ এবং সাথে পাবেন ৪ জিবি র‍্যাম। স্পেসিফিকেশনে অনেকটাই বড় পরিবর্তন এটি। Android TV box এ Amlogic এর পরিবর্তে Allwinner H6 প্রসেসর ব্যবহার করা  এবং সাথে Mali-720 MP2  GPU দেয়া আছে যা আমরা উল্লেখযোগ্য পরিবর্তন হিসাবে দেখতে পারি। এই Android TV box এ আপনি পাবেন ২টি USB এবং সাথে আরো একটি USB 3 পোর্ট। ডিজাইনটাও অনেক সুন্দর করা হয়েছে। এই Android TV box এ একটি Antena দেয়া আছে এবং সাথে একটি ডিজিটাল ডিসপ্লে আছে যা দেখতে অনেকটাই ঘড়ির ডিসপ্লে নেই মতো দেখায়। যার মাধমে Boot,time ইত্যাদি স্টেটাস ডিসপ্লে করে।

Specification

  • Ram 4GB, Storage 32 GB
  • AllWinner H6, Quad core CPU ,Mali-720 MP2 GPU
  • Dual band 2.4Ghz/5Ghz Wifi, 100Mbps Ethernet Port.
  • HDMI,2x USB 2.0 Port, 1 USB 3 port
  • Android 9,Bluetooth 5.0
Tanix TX6 Android TV Box 2 1
Tanix TX6 Android TV Box 3
Tanix TX6 Android TV Box 4
Tanix TX6 Android TV Box 5
Tanix TX6 Android TV Box 6

এখন একটু ক্সপেরিএন্স নিয়ে কথা বলা যাক। 2gb র‍্যাম এর X96 Mini ব্যবহার এর কারণে আপনি এই বাক্স ব্যাবহারে অনেক ভালো রেস্পন্স অনুভব করবেন। মোট কথা হলো fluency লক্ষ করলে আপনি বুঝবেন App ও UI যথেষ্ট Responsive ও Smooth। App হ্যাং করে না কখনোই।

App Startup, Loading ও ২জিবি র‍্যামের ডিভাইস থেকে অনেক গুন ভালো হয়ে থাকে। স্টোরেজ ৩২ GB হওয়ার কারণে আপনি এক সাথে অনেক Apps ইনস্টল করা যায়। এবং আপনি চাইলে ৩২জিব স্টোরেজ মুভি ডাউনলোড দিয়ে রাখতে পারবেন। wi-fi খুব ভালো ভাবে সিগন্যাল ক্যাপচার করতে পারে। USB 3 পোর্টটিও বেশ দারুন ভাবে কাজ করে। এটির ইজার ইন্টারফেসে কৰি ভালো।

তবে এই Android TV Box এর একটি নেগেটিভ বিষয় আছে। সেটি হলো এই টিভি বাক্স এর রিমোট। রিমোটের ৰুত্তন্স বাটন কোয়ালিটি খারাপ না, বাটন তেমন শক্ত না। অনেক স্মুথ কিন্তু এই রিমোটের ফিচার এবং অপশন এর কিছু ঘাটতি আপনার চোখে পড়তে পারে।

আপনার বাজেট যদি হয় ৪৫০০ টাকা বা ৫০০০ টাকা

H96 Max X3 Price in bd: 4500tk

H96 Max X3 Android TV

H96 Max X3 ও Max X2 এই দুটি মডেলেরই স্পেসিফিকেশন প্রায় একই। ৬৪ জিবি স্টোরেজ পাচ্ছেন সাথে থাকছে চার জিবি DDR4 র‍্যাম এবং X2 তে Amlogic S905X2 প্রসেসর ও X3 তে Amlogic S905X3 প্রসেসর রয়েছে।

দুটিই Android TV Box ই Android 9 OS ভার্সন এ চলে। H96 Max X3 8K ভিডিও রেজুলেশন সাপোর্ট করে। তাছাড়া H96 Max X3 Android TV Box এর ডিজাইন ও অনেক ডিফারেন্ট করা হয়েছে যা দেখলে আপনার খুব সহজেই পছন্দ হয়ে যাবে।

এটিকেদেখতে অনেকটাই আগেকার সময়ের Walkman ডিস্ক এর মতো লাগে। Walkman ডিস্ক এর মত ডিজাইনের হওয়ার কারণে অনেক স্টাইলিশ ও প্রিমিয়াম লেভেলের মনে হয়। H96 Max X3 ও Max X2 ফিচার ও কমবেশি প্রায় একই রকম।

H96 Max X3 Android TV Box 2

H96 Max X3 Android TV Box 3

H96 Max X3 Android TV Box 4

আমার মতে আপনি এই ২টি মডেল থেকে যেকোন একটি  বেছে নিতে পারেন। কেননা ৪ জিবি DDR4 র‍্যামনা ও অনেক বেশি স্টোরেজ ডিভাইস থাকায় এই স্মার্ট টিভি বাক্স এর ভালো এক্সপেরিয়েন্স পাওয়া যাবে।

যাইহোক আজ অনেক কথবা কথা বললাম আপনি কোনটা নিতে চান আমাদের কমেন্টস এর মাধমে জানাতে ভুলবেন না। এবং সবাই ভালো থাকবেন দেখা হবে পরবর্তী পর্বে আল্লাহ হাফিজ।

H96 Max X3 Android TV Box 5
H96 Max X3 Android TV Box 6

Leave a Comment