স্মার্ট টিভি নির্বাচনে স্মার্ট হোন!!

টেলিভিশন এখন আর শুধু বসে বসে সম্প্রচারিত অনুষ্ঠানমালা দেখার যন্ত্র নয়। ইন্টারনেট ফিচারগুলো যুক্ত হয়ে ছোট্ট এই বাক্সটিকে করে দিয়েছে স্মার্ট টিভি! যদি আপনি ঘরে এইরকম একটি টিভি আনতে চান তাহলে স্মার্ট টিভি নির্বাচনে স্মার্ট হোন। কম বেশি সব ব্রান্ডই এখন স্মার্ট টিভি প্রস্তুত করছে। এবং সকল ব্রান্ডের স্মার্ট টিভিতেই আপনি ইন্টারনেট, অ্যাপস ব্যবহারের সুযোগ পাবেন কিন্তু ফিচারই সব নয়।

 

টিভির মান, গ্রাফিক্স, পিকচার কোয়ালিটি ইত্যাদিও বহুলাংশে জড়িত। যেমনঃ টিভির গ্রাফিক্স ভালো না হলে কোনও মুভি দেখেই মজা পাওয়া যাবে না। আবার টিভিটি যদি চালিয়ে কমফর্ট না পাওয়া না যায় তাহলে যত বড় স্মার্ট টিভিই হোক সাধারণ টিভির মতই লাগবে। তাই এখানে কিছু ব্রান্ড অনুযায়ী বৈশিষ্ট্য আলোচনা করা হল স্মার্ট টিভির।

স্মার্ট টিভির কিছু আলোচিত ব্রান্ড পেন্টানিক, সনি, স্যামসাং, এলজি , ম্যাক্স ওয়ান, ওয়ালটন, ভিশন, মিনিস্টার, সিঙ্গার ইত্যাদি ।

বিদেশি ব্রান্ডের ভিড়ে অনেকে হইত দেশীয় ব্রান্ডগুলো সঠিক ভাবে চিনেই না। কিন্তু দেশি টিভি ব্রান্ডগুলো মানসম্মত পণ্য উৎপাদনে কোন অংশে কম না। তাই এখানে দেশি বিদেশি সকল ব্রান্ড নিয়েই আলোচনা থাকছে। যাতে ক্রেতারা সবকিছু দেখেশুনে সিদ্ধান্ত নিতে পারে।

ওয়ালটন

দেশীয় একটি ব্রান্ড ওয়ালটন যা অন্যান্য বিদেশি ব্রান্ডের সাথে সমান তালে এগিয়ে চলছে। বেশ কয়েক বছর ধরে ওয়ালটন অ্যান্ড্রয়েড ফোন ও ইলেক্ট্রনিকস পণ্য নির্মাণে বেশ সুনাম অর্জন করেছে। তারই ধারাবাহিকতায় এবার বাজারে নিয়ে এলো ওয়ালটন স্মার্ট টেলিভিশন।

 

বাজারে এখন ৩২ থেকে ৫৫ ইঞ্চি পর্যন্ত স্মার্ট টিভি বিদ্যমান যার মাঝে ৩২ ইঞ্চির তিনটি ভিন্ন মডেলও আছে। যাইহোক, কেউ দেশীয় ব্রান্ড কিনতে আগ্রহী হলে ২৩ হাজার থেকে ১ লাখের ভিতরেই পেয়ে যাবেন ওয়ালটন স্মার্ট টিভি।

ভিশন

দেশি আরেক ব্রান্ড ভিসন নতুন বছরে নিয়ে এসেছে ৪৩ ইঞ্চির এডিএস প্যানেলের স্মার্ট টিভি। যা মূলত IPS প্যানেলের আধুনিক সংস্করণ। এটিতে ব্যবহৃত হয়েছে অ্যান্ড্রয়েড ৭.০ সিস্টেম। আরও আছে ৮ জিবি ইন্টারনাল এবং ১.৫ জিবি এক্সটারনাল মেমোরি।

 

এছাড়াও থাকছে দুটি চমৎকার অ্যাপস সুইফট স্ট্রিমজ এবং আইফ্লিক্স যার মাধ্যমে নতুন নতুন মুভি দেখা যাবে। আর ইচ্ছেমত অ্যাপ ডাউনলোডের সুযোগ তো থাকছেই।

মিনিস্টার

২৪ ইঞ্চি থেকে ৫৫ ইঞ্চি পর্দার টিভি বাজারজাত করছে দেশীয় ব্রান্ড মিনিস্টার। 4k ডিসপ্লের এই টিভি LED মনিটরের। যাতে বজ্রপাত প্রতিবন্ধক ব্যবস্থা আছে। তাই ঝর বৃষ্টির সময় বা লোডশেডিংয়ে টিভি চালালে টিভির কোনও ক্ষতি হবে না। এই ব্রান্ডের টিভিগুলোর সাথে দুটি করে রিমোট কন্ট্রোলার থাকে। দাম মাত্র ১৫ হাজার থেকে শুরু করে ৯৯ হাজার টাকা পর্যন্ত।

সিঙ্গার

সিঙ্গার ৩২ ইঞ্চি থেকে ৬৫ ইঞ্চির মনিটর রয়েছে যাতে ৭.০ অ্যান্ড্রয়েড অপারেটিং ব্যবহৃত হয়েছে। এই টিভিতে অ্যাপস, মিডিয়া শেয়ারিং, স্লিপ টাইমার, নয়েস রিডাকশন ইত্যাদি সুবিধা আছে। এটির ডিসপ্লে মডেল হচ্ছে 4k সাথে কোর প্রসেসর, ডলবি ডিজিটাল সাউন্ড (২০ ওয়াট), IDMI কানেকটিভিটি আছে।

 

এই টিভি সর্বনিন্ম প্রাইস ২৮ হাজার থেকে শুরু করে ২ লাখের উপরেও রয়েছে। আমাদের দেশে পুরনো এবং পরিচিত ব্রান্ডের মাঝে সিঙ্গার একটি ব্রান্ড।

সনি

সনি এই বছরের শুরুর দিকে বাজারে আসা নতুন কিছু মডেল। যা নিয়মিত অ্যান্ড্রয়েডের সুবিধা ছাড়াও গেমিং সিস্টেম রয়েছে। OLED মনিটরের গেমিং সিরিজের টিভিগুলো বেশ আকর্ষণীয়। তাই এই ব্রান্ডের পণ্যের দামও একটু বেশি। সেরা ১০টি টেলিভিশনের মাঝে সনি এক্স ৯০০০ই গেমিং সিরিজের টিভি একটি। যার মূল্য প্রায় ৪ লাখের কাছাকাছি।

শেষ কথা

স্মার্ট টিভি কিনতে গেলে তো স্মার্ট অ্যাপ এবং ফিচারগুলো থাকবেই। কিন্তু বর্তমান সময়ে কোন বিপণন প্রতিষ্ঠান কোন টিভি নিয়ে এলো এবং সব দিক বিবেচনা করে কোন টিভিটি আপনার উপযোগী তা জানতে সকল ব্রান্ডের মডেলের দিকেই নজর রাখতে হবে।

 

তাই বলা হয়ে থাকে স্মার্ট টিভি নির্বাচনের স্মার্ট হন! অর্থাৎ সব দিকে বিচার করে সবচে ভালো পণ্যটি ঘরে নিয়ে আসুন।

Ponnobd Electronics
No Comments
Posted in:
Guides, Weekly Updates
Comments
There are no comments yet.
Write a comment
All search results