বন্ধ করে দিচ্ছে BTRC সব অবৈধ মোবাইল সেট | খুব শীঘ্রই

Unofficial  Mobile Phone:

বন্ধ হয়ে যাচ্ছে অবৈধ মোবাইল সেট। বর্তমান কিছু কাল যাবৎ এই বিষয়টি নিয়ে আলড়োনের ঝড় তুলেছে সবাই। অবৈধ মোবাইলসেট বন্ধ করা নিয়ে সরকার এর কাছ থেকে গত দুই বছরে প্রায় নানা মতবাদ পাওয়া গিয়েছে, যা নিয়ে মতবিরোধও আছে অনেক। যেমন এখন আবার শোনা যাচ্ছে যে সরকার খুব শীঘ্রই বন্ধ করতে দিতে যাচ্ছে অবৈধ মোবাইলসেট।

আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে, অবৈধ মোবাইল কোনগুলি বা আপনার মোবাইল বৈধ নাকি অবৈধ তা আপনি কি করে বুঝবেন?

BTRC এর অনুমোদন নিয়ে যেসব সেট আমদানি বা প্রস্তুত করা হয়নি সেই সকল সেট অবৈধ বলে গণ্য করা হবে। ২০১৮ সাল থেকে সরকার সব মোবাইল সেটের ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি বা IMEI নাম্বার দিয়ে একটি ডেটাবেজ তৈরি করেছে। এই ডেটাবেজে যদি আপনার মোবাইল সেটের তথ্য না থাকে তাহলে আপনার মোবাইল সেটটি অবৈধ বলে গণ্য করা হবে।

আপনার মোবাইল সেটের বৈধতা জানার জন্য আপনাকে যে কাজটি করতে হবে সেটা হোলো, প্রথমে আপনার মোবাইলের IMEI নাম্বারটি বের করতে হবে।IMEI নাম্বার বের করার জন্য আপনার মোবাইলে *#06 # নাম্বারটি টাইপ করলেই চলে আসবে আপনার IMEI নাম্বার। অনেক সময় দুটি নাম্বারও আসতে পারে। যে কোনো একটি নাম্বার কপি করে নিন বা কথাও লিখে নিন। এরপর KYD লিখে একটি space দিয়ে IMEI নাম্বারটি লিখে বা কপি পেস্ট করে ম্যাসেজ দিন 16002 নাম্বারে। এখানে যে বিষয়টি অবশ্যই খেয়াল রাখতে হবে সেটা হোলো KYD এর পরে যেন অবশ্যই একটি space দেওয়া হয়, ভুলবশত যদি দুটি space দিয়ে ফেলেন বা কোন space না দেন তাহলে প্রক্রিয়াটি সফল হবে না। ম্যাসেজটি সেন্ড হবার পর একটা ফিরতি ম্যাসেজ আসবে। যেই ম্যাসেজে লেখা থাকবে আপনার মোবাইল ফোনটি বৈধ নাকি অবৈধ। যদি আপনার মোবাইলের তথ্য BTRC এর ডেটাবেজে পাওয়া যায় তাহলে কোন চিন্তা নেই কারন আপনার সেটটি বৈধভাবে আমদানি করা হয়েছে। আর সব কিছু ঠিকঠাক থাকার পরও যদি ম্যাসেজ আসে যে, আপনার মোবাইলের তথ্য পাওয়া যায়নি তাহলে বুঝতে হবে আপনার সেটটি বৈধ নয়।

 

এবার আপনারা বিরক্ত হয়ে প্রশ্ন করতেই পারেন, এসব কবে বন্ধ হবে?

BTRC থেকে জানানো হয়েছে আগামি বছর অর্থাৎ ২০২১ সালেই এই প্রক্রিয়া শুরু করা হবে। একটা কথা যেটা আপনাদের মনে রাখতে হবে সেটা হোলো আপনারা যদি এখন মোবাইল কিনতে যান তাহলে অবশ্যই এই বিষয়টি নিশ্চিত করে নিবেন যে মোবাইল সেটটি বৈধ কিনা। তা না হোলে পরবর্তীতে এই নিয়ে ভোগান্তি পোহাতে হতে পারে।

ডাটাবেজে আপনার মোবাইলের তথ্য না থাকলে কি হবে?

প্রক্রিয়াটি বাস্তবায়ন সুরু হলে, সরকার চাইলে আপনার মোবাইল সেটটি বন্ধ করে দিতে পারে। কিন্তু BTRC এর চেয়ারম্যান এক্ষেত্রে বলেছেন, মোবাইল দিয়ে যদি কোন অবৈধ কাজ বা জালিয়াতি বা কোন প্রকার ক্রাইম না হয় তাহলে তারা কোন ভাবে মবাইলটিকে ডাটার অন্তরভুক্ত করার চেষ্টা করবে। যদি কোন সমস্যা হয় তবে সেটা সমাধান করার ব্যবস্থাও করবে BTRC। কি হবে, কি হবে না, সরকার আসলে এই বিষয়টি নিয়ে কি কি পদক্ষেপ নিতে চলেছে তা এখন পুরপুরি বলা যাচ্ছে না কারন এই বিষয়টি এখন প্রক্রিয়াধীন।

 

পুরানো মোবাইল ফোন গুলোর কি হবে?

BTRC এর তথ্যানুযায়ী ২০১৮ সালের পূর্ববর্তী যে মোবাইলগুলো অর্থাৎ ডেটাবেজ নথিভুক্ত হওয়ার আগের মোবাইল ফোনগুলো বন্ধ করা হবে না।

 

বিদেশ থেকে আনা সেট কি অবৈধ?

বিদেশ থেকে আনা সেটগুলোর উপর যেহেতু শুল্ক বিভাগের অনুমোদন থাকে সেহেতু এই ক্ষেত্রে অনলাইন রেজিস্ট্রেশন করার সুবিধা দেবার কথা উল্লেখ করেছে BTRC। তবে শুধু দুই একটা মোবাইলের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে। কেউ যদি একের অধিক বা বেশী সংখ্যক মোবাইল আনলে সেক্ষেত্রে আনুমদন সহজলভ্য হবে না। তবে এই বিষয় সরকার এখনো কোন পাকা সিদ্ধিন্ত নেয় নি।

 

বেসিক বা বাটন সেটগুলিও কি অবৈধ?

IMEI যেহেতু সব ফোনেরই আছে সেক্ষেত্রে বাটন সেট বা বেসিক ফোন গুলিও এই আইনের আওতায় পরবে তবে এই প্রক্রিয়ায় স্মার্ট ফোন সর্ব প্রথম প্রাধান্য পাবে। যেহেতু এই পুরো বিশয়টা এখন প্রক্রিয়াধীন তাই ভবিষ্যতে এই বিষয় নিয়ে সরকার কি সিদ্ধান্ত নিবে সেটা বলা একটু মুশকিল।

Leave a Comment