Unofficial phone ban in Bangladesh

Date: 2020-12-07 09:04:10

[aoa id=’0′][dn_wp_yt_youtube_source type=”101″ id=”omwUedBr7PU”][/aoa]

এপ্রিলেই বন্ধ হয়ে যাচ্ছে অবৈধ মোবাইল ফোন | Unofficial phone network ban in Bangladesh
বন্ধ হয়ে যাচ্ছে অবৈধ মোবাইল সেট। বর্তমান কিছু কাল যাবৎ এই বিষয়টি নিয়ে আলড়োনের ঝড় তুলেছে সবাই। অবৈধ মোবাইলসেট বন্ধ করা নিয়ে সরকার এর কাছ থেকে গত দুই বছরে প্রায় নানা মতবাদ পাওয়া গিয়েছে, যা নিয়ে মতবিরোধও আছে অনেক। যেমন এখন আবার শোনা যাচ্ছে যে সরকার খুব শীঘ্রই বন্ধ করতে দিতে যাচ্ছে অবৈধ মোবাইলসেট।
আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে, অবৈধ মোবাইল কোনগুলি বা আপনার মোবাইল বৈধ নাকি অবৈধ তা আপনি কি করে বুঝবেন?
BTRC এর অনুমোদন নিয়ে যেসব সেট আমদানি বা প্রস্তুত করা হয়নি সেই সকল সেট অবৈধ বলে গণ্য করা হবে। ২০১৮ সাল থেকে সরকার সব মোবাইল সেটের ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি বা IMEI নাম্বার দিয়ে একটি ডেটাবেজ তৈরি করেছে। এই ডেটাবেজে যদি আপনার মোবাইল সেটের তথ্য না থাকে তাহলে আপনার মোবাইল সেটটি অবৈধ বলে গণ্য করা হবে।
আপনার মোবাইল সেটের বৈধতা জানার জন্য আপনাকে যে কাজটি করতে হবে সেটা হোলো, প্রথমে আপনার মোবাইলের IMEI নাম্বারটি বের করতে হবে।IMEI নাম্বার বের করার জন্য আপনার মোবাইলে *#06 # নাম্বারটি টাইপ করলেই চলে আসবে আপনার IMEI নাম্বার। অনেক সময় দুটি নাম্বারও আসতে পারে। যে কোনো একটি নাম্বার কপি করে নিন বা কথাও লিখে নিন। এরপর KYD লিখে একটি space দিয়ে IMEI নাম্বারটি লিখে বা কপি পেস্ট করে ম্যাসেজ দিন 16002 নাম্বারে। এখানে যে বিষয়টি অবশ্যই খেয়াল রাখতে হবে সেটা হোলো KYD এর পরে যেন অবশ্যই একটি space দেওয়া হয়, ভুলবশত যদি দুটি space দিয়ে ফেলেন বা কোন space না দেন তাহলে প্রক্রিয়াটি সফল হবে না। ম্যাসেজটি সেন্ড হবার পর একটা ফিরতি ম্যাসেজ আসবে। যেই ম্যাসেজে লেখা থাকবে আপনার মোবাইল ফোনটি বৈধ নাকি অবৈধ। যদি আপনার মোবাইলের তথ্য BTRC এর ডেটাবেজে পাওয়া যায় তাহলে কোন চিন্তা নেই কারন আপনার সেটটি বৈধভাবে আমদানি করা হয়েছে। আর সব কিছু ঠিকঠাক থাকার পরও যদি ম্যাসেজ আসে যে, আপনার মোবাইলের তথ্য পাওয়া যায়নি তাহলে বুঝতে হবে আপনার সেটটি বৈধ নয়।

Related tag: unofficial phone network ban in bangladesh,unofficial vs official,unofficial phone bangladesh,অবৈধ ফোন বন্ধ,unofficial mobile phone,bangla news,unofficial phone ban in bangladesh,difference between official and unofficial phone,smartphone ban,phone price in bangladesh,আনঅফিসিয়াল ফোন বন্ধ

Leave a Comment